শিশু ছাড়া পার্কে? প্রবেশ নিষেধ!

0
358

পার্কে ঢুকতে কোনো টাকা লাগবে না। একদম বিনা মূল্যে! কিন্তু সঙ্গে থাকতে হবে ১৩ বছর কিংবা তার কম বয়সী শিশু।

এমনই এক পার্ক রয়েছে ইতালির মিলান শহরের ভিলা বেলজিওজোসোর অঞ্চলে।

মিলান ইতালির দ্বিতীয় বৃহত্তম শহর এবং লাম্বারদিয়া অঞ্চলের রাজধানী ও প্রধান শহর। রোমের পরেই মিলানের অবস্থান।

প্রাকৃতিক ও কৃত্রিমতা মেশানো এই পার্কটি ১৩ বছরের কম বয়সী দর্শনার্থী এবং তাদের অভিভাবকদের জন্য উন্মুক্ত।

৩৮ বছর বয়সী স্পিচ থেরাপিস্ট সিলভিয়া রেজোনিকোর নিজের কোনো সন্তান নেই। তাই তিনি তার বান্ধবীর সন্তানকে নিয়ে পার্কটিতে ঘুরতে এসেছেন। তিনি নিউ ইয়র্ক টাইমসকে বলেন, “আমার নিজের কোনো সন্তান নেই। অনেকদিন থেকে এই পার্কে ঢোকার লোভটা সংবরণ করতে পারছিলাম না। তাই বান্ধবীর সন্তানকে কয়েক ঘণ্টার জন্য ধার করতে হলো!”

মিলানের কাউন্সিলর ফিলিপ্পো ডেল কর্নো পার্কটি ছোট বড় উভয়ের জন্যই উন্মুক্ত করতে চান। তিনি বিশ্বাস করেন যে শিশুদের পাশাপাশি প্রাপ্তবয়স্কদেরও পার্কটি দেখার অধিকার থাকা উচিত।

আগামী বছরের জুলাইয়ের মধ্যে পার্কটিতে প্রাপ্তবয়স্কদের প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য মি. ডেল কর্নো একটি মামলা করার পরিকল্পনা করছেন। তবে তিনি অভিভাবকদের বিরোধিতা এবং পৌর বিন কাউন্টারদের উদ্বেগের কারণ হয়ে উঠেছেন। তারা মনে করেন, সবার জন্য উন্মুক্ত করা হলে তাদের বিমা ব্যয় বাড়বে।

পার্কটিতে মেলানোলিক ইংলিশ ল্যান্ডস্কেপ, জাল ধ্বংসাবশেষ, দ্বীপের একটি ছোট্ট হ্রদ এবং ভিলার সামনে একটি উন্মুক্ত লন রয়েছে যা আয়নিক কলাম, বেস-রিলিফস এবং মার্বেল মূর্তিগুলিতে সজ্জিত। অষ্টাদশ শতাব্দীর বিখ্যাত হাঙ্গেরিয়ান স্থপতি লিওপল্ড পোলাক এই স্থাপনার ডিজাইন করেছিলেন। পার্কটির ডিজাইন এমনভাবে করা হয়েছে যেন শিশুরা তাদের মা-বাবার সঙ্গে ‘লুকোচুরি’ খেলতে পারে!

মিলান প্রতি বছর পর্যটকদের কাছ থেকে কয়েক বিলিয়ন ডলার আয় করে। তবুও ভিলা বেলজিওজোসোর পার্কটি পর্যটকদের থেকে গোপন রাখা হয়েছে। ফলে অনেক পর্যটক এই পার্ক সম্পর্কে জানেন না। আট বছর বয়সী যমজ ছেলেদের নিয়ে পার্কটিতে আসা সারা টেডেও নিউ ইয়র্ক টাইমসকে বলেন, “এটি লজ্জাজনক কিছু পরিবার এই জায়গা সম্পর্কে জানেন না। এটি অনেক মূল্যবান এবং সুরক্ষিত।”

স্থানীয় কিছু জনগণের দাবির প্রেক্ষিতে মিলানের কাউন্সিলর মি. ডেল পার্কটি সকল বয়সী মানুষদের উন্মুক্ত করার জন্য কাজ করে যাচ্ছেন।

৫২ বছর বয়সী কাস্টিং ডিরেক্টর প্রতি সপ্তাহে স্ত্রী এবং তাদের চার বছরের মেয়েকে নিয়ে পার্কটিতে আসেন।

তিনি বলেন, “কেবলমাত্র শিশুদের পার্ক থাকার জন্য এই শহরের মানুষদের গর্বিত হওয়া উচিত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here