আফ্রিদির সর্বকালের সেরা বিশ্বকাপ টিমে জায়গা হয়নি শচীন-ইমরানের!

0
334

পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি বেছে নিলেন তার বিচারে সর্বকালের সেরা বিশ্বকাপ দল। তবে পাকিস্তানি এই অলরাউন্ডারের নির্বাচিত একাদশে ঠাঁই পেলেন না শচীন তেন্ডুলকার এবং ইমরান খানের মতো কিংবদন্তিরা। এই দুই ক্রিকেটারের নাম না-দেখে অনেকেরই চোখ কপালে উঠেছে। 

‘ভারতের ক্রিকেট ঈশ্বর’ শচীন আজও বাইশ গজের শ্রেষ্ঠ ইভেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। তার নামের পাশে জ্বলজ্বল করছে ২২৭৮ রান। অন্যদিকে ইমরান খানও অন্যতম সেরা অলরাউন্ডার হওয়া ছাড়াও পাকিস্তানের একমাত্র বিশ্বকাপজয়ী ক্যাপ্টেন। বিশেষত বিশ্বকাপে শচীন-ইমরানের পারফরম্যান্স ছিল অন্য পর্যায়ের।আফ্রিদি টিমের ওপেনার হিসাবে তার সাবেক সতীর্থ সাঈদ আনোয়ার ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টকে বেছে নিয়েছেন। আনোয়ার ২১টি বিশ্বকাপের ম্যাচ খেলে ৯১৫ রান করেছেন। অন্যদিকে গিলি ৩১ ম্যাচে ১০৮৫ রান করেছেন ক্রিকেটের শো-পিস ইভেন্টে।

আফ্রিদি এরপর রেখেছেন অস্ট্রেলিয়ার দু’বারের বিশ্বকাপজয়ী (২০০৩ ও ২০০৭) অধিনায়ক রিকি পন্টিংকে। আফ্রিদি চারে রেখেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। বিশ্বকাপে কোহলি এখন পর্যন্ত ২৬ ম্যাচে ১০৩০ রান করেছেন। পাঁচে আছেন ইমরানের বিশ্বকাপজয়ী দলের সদস্য ও প্রাক্তন অধিনায়ক ইনজামাম-উল-হক। ইমরানকে বাদ দিয়ে আফ্রিদি রেখেছেন ক্রিকেট ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ড জ্যাক কালিসকে।

আফ্রিদির দলের বোলিং বিভাগ সর্বকালের সেরা। এই নিয়ে সন্দেহ নেই কোনও। তিন পেসার ও দুই স্পিনারে দল সাজিয়েছেন তিনি। প্রত্যেকেই কিংবদন্তি। পেসারদের মধ্যে ওয়াসিম আকরাম (৫৫টি উইকেট), শোয়েব আখতার (১৯ ম্যাচে ৩০ উইকেট) ও গ্লেন ম্যাকগ্রাকে (৩৯ ম্যাচে ৭১ উইকেট) রেখেছেন। স্পিনারদের মধ্যে আছেন শেন ওয়ার্ন (৩২) ও সাকলাইন মুশতাক(৩৩)।

বিডি-প্রতিদিন/শফিক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here