করোনায় আফ্রিকায় ২০ কোটি মানুষ সংক্রমিত হতে পারে

0
498

জরুরি ব্যবস্থা নেওয়া না হলে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আফ্রিকায় দেড় লাখ মানুষ প্রাণ হারাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) সাম্প্রতিক এক মডেলিং গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণা অনুসারে, এ মহাদেশে ২০ কোটির বেশি মানুষ সংক্রমণের শিকার হতে পারে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ গবেষণা বিষয়ক নিবন্ধ আজ শুক্রবার ‘বিএমজে গ্লোবাল হেলথ’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন, যুক্তরাষ্ট্র বা ইউরোপের তুলনায় আফ্রিকায় সংক্রমণের হার কম হতে পারে। এখানে মৃত্যু ও জটিল পরিস্থিতিও তুলনামূলকভাবে কম হতে পারে।

গবেষণা নিবন্ধের লেখকেরা বলেন, নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যর্থ হলে আমাদের মডেল সমস্যার মাত্রার দিকে ইঙ্গিত করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আফ্রিকা অফিসের বিশেষজ্ঞরা আঞ্চলিক পর্যায়ে ৪৭ টি দেশে ভাইরাসের সংক্রমণ এবং সংক্রমণের সম্ভাব্য হারের মডেল করেছেন। এতে জিবুতি, মিসর, লিবিয়া, মরক্কো, সোমালিয়া, সুদান ও তিউনিসিয়া বাদ পড়েছে।

মডেল অনুযায়ী, ১২ মাসের মধ্যে ২৩ কোটি ১০ লাখ বা ২২ শতাংশ মানুষ সংক্রমণের শিকার হবে, যাদের স্বল্প উপসর্গ বা কোনো উপসর্গ থাকবে না। ৪৬ লাখ মানুষের জন্য হাসপাতালের প্রয়োজন হতে পারে। প্রতিবেদনে ধারণা করা হয়েছে, প্রায় ৮৮ শতাংশ মানুষ জানতে পারবে না যে তাদের ভাইরাস রয়েছে।

গবেষকেরা আফ্রিকা অঞ্চলের দেশগুলোকে দ্রুত স্বাস্থ্যখাতে সেবার সক্ষমতা বাড়াতে, বিশেষত প্রাথমিক হাসপাতালগুলোতে সেবার অবকাঠামোর বাড়ানোর আহবান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here