দীর্ঘদিন পর ইতালিতে মসজিদে নামাজ পড়ার অনুমতি দিচ্ছে সরকার

0
384

করোনা বিপর্যয় কাটিয়ে ক্রমে সেই আগের কর্ম চাঞ্চল্যে ফিরে যেতে শুরু করেছে ইতালি। দীর্ঘ দুই মাস পর সরকারের দ্বিতীয় ধাপে (ফাসে-২) ঘোষণার পর দোকানপাট খুলেত শুরু করেছে। দোকানপাট খোলার পর এবার ১৮ মে থেকে মসজিদে নামাজ পড়ার জন্য অনুমতি দিচ্ছে ইতালি সরকার। শর্তসাপেক্ষে এসব মসজিদে মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন।

এ দফায় একসঙ্গে ২০০ মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন। তবে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। বিষয়টি ইতালির বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু নিশ্চিত করেছেন।

তিনি মুসল্লিদের পরামর্শ দিয়ে বলেছেন, অন্তত প্রতি ২৫০ বর্গমিটারে একজন করে নামাজ আদায় করতে চেষ্টা করুন। একে অপরের সঙ্গে হাত না মেলানোই ভালো। আপাতত শিশুদের মসজিদে না আনাই উত্তম। সবাই সরকারের নিয়ম মেনে চলুন।

ইতোমধ্যে বিভিন্ন ছোট ছোট প্রতিষ্ঠান ৪ মে থেকে খুলে দেয়া হয়েছে ইতালিতে। ফলে দৈনিক রাস্তায় এখন অনেক মানুষের চলাচল দেখা যায়। পাবলিক বাসগুলোও আগের তুলনায় অহরহ পাওয়া যাচ্ছে।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ফাসে-২ নামকরণে এসব ব্যবসাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দেন।

তবে এখনও নিয়ম মেনেই সব কিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে। মসজিদগুলোতে নিরাপত্তার স্বার্থে অবশ্যই মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here