ঈদের পর এসএসসির ফল, নিবন্ধন করে রাখলে মিলবে মোবাইলেই

0
14

এবার কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই ফল পাঠানো হবে না জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি বলছে, ফল প্রকাশের আগে শিক্ষার্থীরা মোবাইল থেকে ‘প্রি-রেজিস্ট্রেশন’ করে রাখলেই ফল ঘোষণার সঙ্গে সঙ্গে সেই নম্বরে ফল পৌঁছে যাবে।

কবে এসএসসির ফল ঘোষণা করা সেই দিন এখনও চূড়ান্ত হয়নি জানিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, রোজার ঈদের পর যে কোনো দিন মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে।

কোভিড-১৯ সঙ্কটের মধ্যে এবারের এসএসসির পরীক্ষার ফল প্রকাশ করতে হচ্ছে জানিয়ে বুধবার ঢাকা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছর এসএসসি পরীক্ষার ফল অনলাইনে প্রকাশিত হবে।

“পরীক্ষা কেন্দ্র কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।”

SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে শিক্ষার্থীরা প্রি-রেজিস্ট্রেশন করতে পারবেন। এতে খরচ হবে ২ টাকা ৫৫ পয়সা।

ফল প্রকাশের সাথে সাথে প্রি-রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের মোবাইল নম্বরে ফলাফল পৌঁছে যাবে। এছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

ফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অফিস বন্ধ রাখতে বলে বোর্ডগুলোর পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

অফিস খোলার পর এসএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত থাকলেও বিভিন্ন অঞ্চল থেকে ওএমআর শিটগুলো বোর্ডে আনতে ডাক বিভাগ সহায়তা করায় মে মাসের মধ্যেই এই ফল দেওয়ার সিদ্ধান্ত নেয় আন্তঃশিক্ষা কেবার্ড সমন্বয় সাব-কমিটি।

চলতি মাসের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণা করা হলে আগামী ৬ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু করা হবে বলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-আর-রশিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন।

কেন্দ্রীয়ভাবে ঢাকা বোর্ড দেশের সরকারি-বেসরকারি কলেজগুলোতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করে।

গত ৩ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও এবার করোনাভাইরাসের সংক্রমণের কারণে তা সম্ভব হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here