নতুন করে ১২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি

0
392

নতুন করে এক হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করেছে সরকার।

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এদের মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে মঙ্গলবার গেজেট প্রকাশ করেছে।

প্রায় দেড় লাখ আবেদন তিন ধাপে যাচাই-বাছাই শেষে নতুন করে এক হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হল। এখন এরা মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রের সব সুযোগ-সুবিধা পাবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বর্তমানে ২ লাখ ২ হাজার মুক্তিযোদ্ধা সরকারি ভাতা পাচ্ছেন। নতুন স্বীকৃতি পাওয়া মুক্তিযোদ্ধাদের নিয়ে এই সংখ্যা দাঁড়াল ২ লাখ ৩ হাজার ৫৬ জন।

নতুন করে পাওয়া আবেদনের মধ্যে খুলনা বিভাগেরগুলো এখনও যাচাই-বছাই শেষ হয়নি জানিয়ে মারুফ বলেন, ওই তালিকা যাচাই-বাছাই শেষ হলে মুক্তিযোদ্ধাদের সংখ্যার আরও বাড়বে।

আগের মুক্তিযোদ্ধাদের সব তালিকা নতুন করে যাচাই-বাছাই এবং সারা দেশের নতুন আবেদন যাচাই শেষে কয়েক মাস পরে মুক্তিযোদ্ধাদের প্রকৃত সংখ্যা বলা যাবে বলে জানান এই তথ্য কর্মকর্তা।

তিনি বলেন, আগের তালিকাগুলোতে একজনের নাম একাধিক জায়গায় আছে। একাধিক তালিকায় থাকা নাম একটি তালিকায় রেখে অন্যগুলো থেকে বাদ দেওয়া হবে।

নতুন মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়াদের তালিকা সরকারি মুদ্রণালয়ের (বিজি প্রেস) ওয়েবসাইটে (www. bgpress.gov.bd) পাওয়া যাবে।

মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাইয়ে উপজেলা এবং বিভাগীয় কমিটির যাচাই-বাছাই শেষে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভায় এক হাজার ২৫৬ জনের তালিকা অনুমোদন দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here