চীন টিকা তৈরিতে বাধ সাধার চেষ্টা করছে: অভিযোগ যুক্তরাষ্ট্রের

0
329

করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে বিরোধ চলে আসা চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে এবার টিকা তৈরি নিয়েও আরেক দফা বিরোধের পট প্রস্তুত হয়েছে মার্কিন এক সিনেটরের অভিযোগে।

পশ্চিমা বিশ্বে করোনাভাইরাসের টিকা উন্নয়নের কাজে ‘চীন বাধ সাধার চেষ্টা করছে’ বলে অভিযোগ করেছেন ফ্লোরিডার রিপাবিলিকান সিনেটর রিক স্কট।

গোয়েন্দাদের মারফত এর প্রমাণ পেয়েছেন বলে জানিয়েছেন স্কট। তবে তার এ দাবির সপক্ষে বিস্তারিত কিছু বলেননি তিনি।

বিবিসি’র এন্ড্রু মার শো’ তে সিনেটর স্কট বলেন, “আমাদেরকে টিকা তৈরির কাজ শেষ করতে হবে। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে, আমাদের এ কাজে অন্তর্ঘাতী তৎপরতা চালানো কিংবা এ প্রক্রিয়াকে ধীরগতির করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে কমিউসিন্ট চীন। এমন প্রমাণ আমরা পেয়েছি।”

তিনি অভিযোগ করে আরো বলেন, “চীন চায় না আমরা, ইংল্যান্ড এবং ইউরোপ এ কাজটি প্রথমে করি। তারা আমেরিকাসহ বিশ্বব্যাপী গণতান্ত্রিক দেশগুলোর প্রতিপক্ষ হয়ে থাকারই সংকল্প নিয়েছে।”

তথ্যপ্রমাণের ব্যাপারে জিজ্ঞেস করা হলে স্কট বলেন, “গোয়েন্দা সংস্থা এবং সশস্ত্র বাহিনীর কাছ থেকে প্রমাণ এসেছে। এমন কিছু বিষয় আছে যেগুলো আলোচনা করা সম্ভব না… আমি তাদের দেওয়া তথ্য পেয়েছি।”

চীন রিক স্কটের এ অভিযোগের ব্যাপারে সুনির্দিষ্ট কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে করোনাভাইরাস নিয়ে চীন তাদের কর্মতৎপরতার সাফাই দিয়ে একটি দলিল প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, ৪ জানুয়ারিতে ভাইরাসটি যখন অনেকটাই অজানা ছিল, সে সময় চীন এটির বৈশিষ্ট্য সম্পর্কে যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল।

চীনের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন’ এর প্রধানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন’ এর প্রধানকে দেওয়া টেলিফোন ব্রিফিংও এ ডকুমেন্টে তুলে ধরা হয়েছে।

বলা হয়েছে, চীন দায়িত্বশীলতা, স্বচ্ছতার সঙ্গে এবং খোলাখুলিভাবে কাজ করেছে।

ওদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (ডব্লিউএইচও) চীনের কাজের প্রশংসা করে বলেছে,চীন  বিশেষত, ভাইরাসের জেনেটিক কোড দ্রুত এবং স্বেচ্ছায় জানিয়ে দিয়ে এর বিস্তারের গতি কমাতে সাহায্য করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here