চীন সীমান্তে সংঘাতের মধ্যেই ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

0
348

লাদাখ সীমান্তে চলমা্ন ভারত-চীন সামরিক উত্তেজনা ও সংঘাতের মধ্যেই রাশিয়া থেকে আরও ৩৩টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমানবাহিনী। প্রস্তাব অনুযায়ী, ১২টি ‘সুখোই’ ও ২১টি নতুন ‘মিগ-২৯এস’ যুদ্ধবিমান কেনার সিদ্ধান্তের কথা দেশটির কেন্দ্রীয় সরকারকে জানানো হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, ভারতীয় বিমানবাহিনী ইতোমধ্যেই অত্যাধুনিক এসব যুদ্ধবিমান কেনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। দ্রুত ক্রয় প্রক্রিয়া শেষ করতেই কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পত্র পাঠানো হয়েছে বাহিনীর পক্ষ থেকে।

নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারের সূত্রের বরাতে নিউজ এইটিনের খবরে বলা হচ্ছে, প্রস্তাবটি এখন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের রয়েছে। আগামী সপ্তাহের মধ্যে প্রায় ৫ হাজার কোটি রুপির ওই বিশাল প্রকল্প নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়।

প্রস্তাবপত্রে বলা হয়েছে, রাশিয়া থেকে আরও যুদ্ধবিমান কেনার পাশাপাশি মিগ-২৯এস যুদ্ধবিমান ক্রয়ের চলতি চুক্তিতেও কিছু পরিবর্তন হবে। ২০১৬ সালে ৩৬টি রাফাল যুদ্ধবিমান ক্রয়ের চুক্তি স্বাক্ষরের পরে দ্বিতীয় পর্যায়ে এই ৩৩টি যুদ্ধবিমান কিনতে চলেছে ভারতীয় বিমানবাহিনী।

যুদ্ধবিমান সম্বন্ধীয় সব উপকরণ ও যাবতীয় প্রক্রিয়া যেন স্বচ্ছভাবে করা হয় কেন্দ্রীয় সরকারে পাঠানো প্রস্তাবে এমন পরামর্শও দিয়েছে বিমানবাহিনী। যাতে না কোনও সমস্যা তৈরি হয় এর জন্য তাদের এই সতর্কতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here