শারীরিক দূরত্ব নিশ্চিতে এবার পরিধেয় ডিভাইস অ্যামাজনের

0
261

কর্মীদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রাখতে নতুন পরিধেয় ডিভাইসের পরীক্ষা চালাচ্ছে অ্যামাজন। কর্মীদের কেউ শারীরিক দূরত্ব না মানলে সতর্ক করবে ডিভাইসটি।

স্বচ্ছ প্লাস্টিকের এই ডিভাইসসে রয়েছে এলইডি বাতি এবং অডিও ব্যবস্থা। কর্মীরা যখন একে অপরের খুব কাছাকাছি চলে আসবেন, তখন জোরে শব্দ করার পাশাপাশি বাতি জ্বলবে ডিভাইসটিতে– খবর সিএনবিসি’র।

অ্যামাজন কর্মীদের একটি প্রাইভেট অনলাইন গ্রুপের তথ্যমতে, বুধবার ওয়াশিংটনের কেন্টে অ্যামাজন কার্যালয়ে ডিভাইসটির ব্যবহার শুরু করবে প্রতিষ্ঠানটি।

এখন পর্যন্ত শুধু গুদামে দিনে কাজ করা কর্মীদের নিয়ে ডিভাইসটি পরীক্ষা করছে অ্যামাজন। গুদামের নিকটবর্তী স্টেশন থেকে ডিভাইসটি সংগ্রহের সময় একটি ব্যবহার নির্দেশিকা পাবেন কর্মীরা।

শিফট শেষে ডিভাইসটি ফেরত দেওয়ার সময় কিউআর কোড স্ক্যানের মাধ্যমে নিজের অভিজ্ঞতা জানাতে পারবেন কর্মীরা। কোনো কর্মী না চাইলে ডিভাইসটি ব্যবহারে তাকে বাধ্য করবে না অ্যামাজন।

অভ্যন্তরীণ মেমোতে প্রতিষ্ঠানটি বলেছে, তাদের প্রত্যাশা করোনাভাইরাস মহামারীতেও কর্মীদেরকে “নিরাপদে কাজ করার সুযোগ” দেবে এই প্রযুক্তি।

অ্যামাজনের এক মুখপাত্র বলেন, সম্প্রতি একটি গুদামে ক্ষুদ্র পরিসরে পরিধেয় ডিভাইসটির পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানটি। এটির ব্যবহার বাড়াতে ডিভাইসটি যারা পরীক্ষা করছে সেই দলের প্রতিক্রিয়া শুনবে অ্যামাজন।

“আমরা আপনাদের সঙ্গে এই প্রযুক্তির পরীক্ষা করতে পেরে আনন্দিত এবং আপনাদের প্রতিক্রিয়া আমরা শুনছি, যাতে আমরা বুঝতে পারি আপনাদেরকে নিরাপদ রাখতে এটি কার্যকরি টুল কি না।”– কর্মীদেরকে এক মেমো’র মাধ্যমে বলেছে অ্যামাজন।

“পাশাপাশি আমরা যদি কখনও জানতে পারি যে, কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাহলে ডিভাইসটির ডেটা ব্যবহার করে আমরা কনট্যাক্ট-ট্রেসিংয়ের কাজটিও সারতে পারবো।”

কর্মীদের নিরাপত্তায় আরও বেশ কিছু ব্যবস্থা নিয়েছে অ্যামাজন। কর্মীদের মধ্যে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে মঙ্গলবারই বেশ কিছু কার্যালয় ও গুদামে ‘ডিসটেন্স অ্যাসিস্টেন্টস’ নামে এআইভিত্তিক ক্যামেরা প্রযুক্তির ব্যবহার শুরু করেছে ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here