যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করবে ভেনেজুয়েলা

0
292

কারাকাসের ওপর অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করার হুমকি দিয়েছে ভেনেজুয়েলা।

গত বৃহস্পতিবার মেক্সিকোর কয়েকটি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র দাবি করছে, এসব কোম্পানি মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে ভেনেজুয়েলার সঙ্গে লেনদেন করার চেষ্টা করছিল। এতেই চটেছে ভেনেজুয়েলা।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা বলেছেন, ‘ভেনেজুয়েলার বিরুদ্ধে দিন দিন নিষেধাজ্ঞার পরিধি বাড়াচ্ছে ‍যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করে, আমরা তেল রফতানি করতে পারব না এবং ভেনেজুয়েলার জনগণ খাদ্যপণ্য, ওষুধ এবং পেট্রল ছাড়া চলবে।’

তিনি আরও বলেন, জাতিসংঘের বহুত্ববাদী ব্যবস্থাকে অবশ্যই কাজ করতে হবে। আমরা এই নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতে যাব।

২০১৯ সালের জানুয়ারিতে ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা দিলে তাকে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। তবে নির্বাচনে মাদুরো পুনর্নির্বাচিত হলে ওই নির্বাচনকে ‘প্রতারণাপূর্ণ’ আখ্যা দিয়ে দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা ও কূটনৈতিক চাপ অব্যাহত রাখে মার্কিন প্রশাসন।

তবে ভেনেজুয়েলার সামরিক বাহিনীর পাশাপাশি রাশিয়া, চীন ও কিউবা পৃষ্ঠপোষকতা দিলে ক্ষমতায় আঁকড়ে বসেন মাদুরো। এরপর থেকে দেশটির ওপর নাখোশ আছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here