সরকারি কলেজে অনলাইনে ক্লাস নেওয়ার তাগিদ

0
316

দেশের সব সরকারি কলেজে অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশনায় সাড়া না মেলায় আবারও তাগিদ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর-মাউশি

বৃহস্পতিবার এক সার্কুলারে মাউশি বলেছে, কোভিড-১৯ সঙ্কটে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

“সেজন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। কিন্তু অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী।”

শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য প্রচলিত কারিকুলাম ও সিলেবাস অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে অনলাইনে ক্লাস নেওয়ার আহ্বান জানিয়ে নির্দেশনায় বলা হয়, অনলাইনে নেওয়া ক্লাসগুলো প্রতিষ্ঠান প্রধানরা যাচাই বাছাই করে ddgovtcollege1@gmail.com এ পাঠাবেন। সেসব ক্লাসের ভিডিও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ইউটিউব চ্যানেলে আপলোড করা হবে। তাতে দেশের সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপকৃত হবে ।

তবে অনলাইন ক্লাসের ক্ষেত্রে কোনো ধরনের ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট যাতে ব্যবহার করা না হয়; মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোনো কর্মকাণ্ড, প্রচার বা উপস্থাপনা যাতে না থাকে এবং দেশের ‘উন্নয়ন কর্মকাণ্ডবিরোধী’ কোনো বক্তব্য, সংলাপ, ছবি বা কনটেন্ট যেন ব্যবহার করা না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে নির্দেশনায়।

সেখানে বলা হয়েছে, “উল্লিখিত নিয়ম অনুসরণের ব্যত্যয় ঘটলে প্রতিষ্ঠান প্রধানরা দায়ী থাকবেন। অনলাইনে ক্লাস গ্রহণকারী শিক্ষকরা সরকারের আচরণ বিধিমালা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত হবেন এবং কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।”

দেশের নির্বাচিত ২৪টি সরকারি কলেজকে অনলাইনে ডিগ্রি ও অনার্স কোর্সের ক্লাস নেওয়ার পাশাপাশি উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন বিষয় নির্ধারণ করে দিয়ে ক্লাস নিতে এবং সেই ভিডিও আপলোড করতে বলা হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রয়েছে। দুই মাসের লকডাউন মে মাসের শেষে তুলে নেওয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৬ অগাস্ট পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময় প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীদের ক্লাস চলছে সংসদ টেলিভিশনে। পাশাপাশি ফেইসবুকে ‘আমার ঘরে আমার স্কুল’ অনুষ্ঠানে শ্রেণির পাঠ নিতে বলা হয়েছে।

আর কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নিজস্ব ব্যবস্থাপনায় তথ্য-প্রযুক্তি ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে অধ্যক্ষদের নির্দেশনা দেওয়া হয়েছে গত ৬ মে থেকে।

কিন্তু অনেক কলেজে দেড় মাসেও অনলাইনে ক্লাস চালু না হওয়ায় নতুন করে এই নির্দেশনা দেওয়া হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here