সেরা ফিল্ডার: মুশফিকের পছন্দ সাকিব

0
365

সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব আল হাসান। ব্যাটে-বলে পারফরম্যান্স দুর্দান্ত। ক্রিকেট ইতিহাসের হাতে গোনা সেই অলরাউন্ডারদের একজন, যাদেরকে বলা যায় ‘জেনুইন’ অলরাউন্ডার। তার ব্যাটিং ও বোলিং তো বহু চর্চিত। মুশফিকুর রহিমের মতে, বাংলাদেশের ইতিহাসের সেরা ফিল্ডারও সাকিব।

সেরা ব্যাটসম্যান ও সেরা বোলার নিয়ে বিতর্ক-আলোচনা হয় প্রায়ই। বাংলাদেশের সংস্কৃতিতে ফিল্ডিং অনেক সময়ই পড়ে থাকে আড়ালে। ধারাবাহিক আয়োজনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বাছাই করছে দেশের ইতিহাসের সেরা ফিল্ডার। বর্তমান-সাবেক ক্রিকেটাররা জানাচ্ছেন তাদের পছন্দ।

আয়োজনের চতুর্থ পর্বে মুশফিক জানাচ্ছেন তার চোখে এগিয়ে থাকা ফিল্ডারদের কথা।

স্লিপ:

“স্লিপে সেরা জুনায়েদ সিদ্দিক। ওর হাত ভালো, মানে ক্যাচিং ভালো। গ্রিপ বেশ ভালো। অ্যান্টিসিপেশন দারুণ। স্লিপ ফিল্ডিংয়ে এটি দারুণ গুরুত্বপূর্ণ। আর সহজাতভাবেও স্লিপ ফিল্ডিংয়ের কিছু ব্যাপার ওর ছিল।”

“স্লিপে ফিল্ডিংয়ের অনুশীলন অনেক করত জুনায়েদ। কারণ আউটফিল্ডে ওর মুভমেন্ট একটু মন্থর ছিল, থ্রো খুব ভালো ছিল না। স্লিপই ছিল ওর জন্য উপযুক্ত জায়গায়। স্লিপে ভালো করার জন্য তাই অনেক খাটত জুনায়েদ. স্পেশালিস্ট হওয়ার জন্য মন দিয়ে পরিশ্রম করত।”

“স্পিন বোলিংয়ে স্লিপে রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) খুব ভালো। তবে সব মিলিয়ে সেরা জুনায়েদই।”

৩০ গজ বৃত্তে:

“বৃত্তের ভেতর সেরা সাকিব আল হাসান। তরুণ বয়সে সাকিব যে ফিল্ডিং করত, তার ধারেকাছে বাংলাদেশের কেউ নেই। এখন বয়সের সঙ্গে ধার স্বাভাবিকভাবেই কমেছে, তারপরও এখানে সেরা সে।”

“ওর গতি ভালো, বলের কাছে যেতে পারে দ্রুত। পিক-আপ বেশির ভাগ সময়ই নিখুঁত। ক্যাচিং ভালো। সরাসরি থ্রোয়ে স্টাম্পে ওর চেয়ে বেশি হিট কেউ করতে পারে না। বৃত্তের ভেতরে তাই সাকিব কোনো সংশয় ছাড়াই সেরা।”

সীমানায়:

“বাউন্ডারিতে সেরা আফিফ হোসেন। এখনও হয়তো খুব বেশি ম্যাচ খেলেনি, তবে যতটুকু খেলেছে, সেরা হওয়ার জন্য যথেষ্ট। দুর্দান্ত স্পিড ওর, চোখের পলকে বলে কাছে চলে যায়। অ্যান্টিসিপেশনও খুব ভালো। থ্রোয়িংয়ের নিশানা দারুণ, জোর অনেক। ক্যাচিং তো অবশ্যই খুব ভালো।”

“যদি পজিশন আলাদা করে লং অফ, লং অন বলা হয়, তাহলে এই দুই পজিশনে বাংলাদেশের সবসময়ের সেরা তামিম ইকবাল। এই দুই জায়গায় অসাধারণ সব ক্যাচ তামিম নিয়েছে। কোনো সংশয় ছাড়াই এখানে সেরা তামিম। তবে সীমানায় সব পজিশন মিলিয়ে সেরা আফিফ।”

সব মিলিয়ে সেরা:

“অলরাউন্ড ফিল্ডার হিসেবে আমার মতে সবার সেরা সাকিব। ৩০ গজ বৃত্তে ও সেরা, অন্য সব পজিশনেও নিরাপদ। শুধু গতিই নয়, যদি অ্যান্টিসিপেশন, থ্রোয়িং, ক্যাচিং, গ্রাউন্ড ফিল্ডিংসহ সবকিছু বিবেচনায় নেওয়া হয়, সাকিবের মধ্যে সবকিছুর মিশেল আছে।”

“ওর একটাই দুর্বলতা আমার চোখে, নিজের বলে ফিল্ডিংয়ে। কট অ্যান্ড বোল্ড করার ক্ষেত্রে অনেক সুযোগ ও হাতছাড়া করেছে। তবে এটুকু ওর সেরা হওয়া আটকাচ্ছে না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here