পাকিস্তানের এক-তৃতীয়াংশ পাইলটের লাইসেন্স ভুয়া

0
232

পাকিস্তানের ৩০ শতাংশেরও বেশি বেসামরিক পাইলটের যে লাইসেন্স আছে তা ভুয়া এবং বিমান চালানোর জন্য তারা উপযুক্ত না। বুধবার এমন বিস্ফোরক তথ্য দিয়েছেন দেশটির বিমানমন্ত্রী। খবর সিএনএনের

সংসদে বিমানমন্ত্রী গোলাম সারওয়ার খান বলেন, দেশের ২৬২ পাইলট পরীক্ষায় নিজেরা অংশ নেননি এবং তাদের আসনে অন্য কাউকে বসান। মন্ত্রী বলেছেন, তাদের বিমান চালানোর কোনো অভিজ্ঞতা নেই।

পাকিস্তানের বিমানমন্ত্রীর তথ্যানুযায়ী, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সসহ (পিআইএ) পাকিস্তানের দেশীয় এয়ারলাইন্সগুলোতে ৮৬০ জন পাইলট কর্মরত রয়েছেন। এ বিমান সংস্থাগুলোর কিছু কিছু আন্তর্জাতিক ফ্লাইটও পরিচালনা করে আসছে।

ইতোমধ্যে যেসব পাইলটের লাইসেন্স ভুয়া পাওয়া গেছে তাদের বিমান চালানোর ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছে পিআইএ।

পিআইয়ের মুখপাত্র আব্দুল্লাহ খান বলেন, ভুয়া লাইসেন্স সমস্যাটি শুধু পিআইএ নয়; পাকিস্তানের সব এয়ারলাইন্সগুলোতে এ ধরনের ভুয়া পাইলট রয়েছে। তাদের মধ্যে কেউ কেউ আন্তর্জাতিক ফ্লাইটও পরিচালনা করেন।

গত ২২ মে করাচিতে এক বিমান দুর্ঘটনায় ৯৭ জন আরোহী নিহত হন। তবে দুজন প্রাণে বেঁচে যান। ওই ঘটনার প্রাথমিক তদন্ত প্রতিবেদন বুধবার সংসদে উপস্থাপন করেন বিমানমন্ত্রী গোলাম সারওয়ার।

তদন্ত প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, বিমানটি বিধ্বস্তের সময় পাইলট সহযোগী পাইলটের সঙ্গে করোনা মহামারির আলোচনায় ব্যস্ত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here