করোনা নিয়ে গুরুতর সমস্যায় যুক্তরাষ্ট্র: অ্যান্থনি ফাউসি

0
290

১৬টি অঙ্গরাজ্যে কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, নতুন করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্র গুরুতর সমস্যায় রয়েছে। গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো হোয়াইট হাউসের টাস্ক ফোর্সের ব্রিফিংয়ে অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

মার্কিন এই বিশেষজ্ঞ বলেন, আমরা সবাই কেবল মাত্র একসঙ্গে এই ভাইরাসকে যুক্তরাষ্ট্র থেকে নির্মূল করতে পারি।

করোনাভাইরাসের বিস্তার ধীর করতে আরও জোরাল পদক্ষেপ দরকার বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মন্তব্য করলেও দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের অগ্রগতির প্রশংসা করেছেন।

শুক্রবার যুক্তরাষ্ট্রে ৪০ হাজারের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে একদিনে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ১৭৩ জন; যা এখন পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।

দেশটিতে এখন পর্যন্ত মোট সংক্রমিত মানুষের সংখ্যা ২৪ লাখ ছাড়িয়েছে এবং মারা গেছেন এক লাখ ২৫ হাজারের বেশি। করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যায় বিশ্বে এখন শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।

শুক্রবারের টাস্কফোর্সের ওই বৈঠকে উপসর্গহীনদেরও করোনা পরীক্ষা করার আহ্বান জানানো হয়েছে।

মাইক পেন্স বলেছেন, দেশের দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে করোনা সংক্রমণ এবং হাসপাতালে ভর্তি বৃদ্ধি পাওয়ায় টাস্ক ফোর্সকে বৈঠকে বসার অনুরোধ জানিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনা সংক্রমণ আগের চেয়ে বৃদ্ধি পাওয়ায় টেক্সাস, ফ্লোরিডা এবং অ্যারিজোনা অঙ্গরাজ্য পুনরায় খুলে দেয়ার সিদ্ধান্ত আপাতত স্থগিত করা হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা, যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা সরকারিভাবে যা জানানো হচ্ছে আসলে সেই চিত্র তারও ১০ গুণ বেশি হবে /

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here