কোভিড-১৯ মোকাবিলায় তহবিল সংগ্রহে শিল্পীরা

0
273

বিশ্বের বিভিন্ন দেশের সংগীত ও চলচ্চিত্রের শিল্পীরা অনুদান সংগ্রহের জন্য মাঠে নামছেন।

করনাভাইরাস মহামারীর শুরুর পর থেকেই বিভিন্ন শিল্পীরা অনলাইনে এসে কথা বলছেন, কেউ গান গাইছেন কেউ বা কীভাবে নিরাপদে থাকতে হবে সেই বিষয়ে পরামর্শ দিচ্ছেন।

তবে এবার মহামারী মোকাবিলায় অর্থ সংগ্রহ করতে এক হচ্ছেন বিভিন্ন দেশের চলচ্চিত্র ও সংগীত শিল্পীরা।

রয়টার্সের প্রতিবেদন অনুসারে, ‘অ্যাডভোকেসি গ্রুপ গ্লোবাল সিটিজেন’ এবং ইউরোপীয়ন কমিশনের যৌথ উদ্যোগের অংশ হিসাবে কোভিড-১৯ মোকাবিলায় সহায়তা করার জন্য শনিবার বিশ্বব্যাপী এই কনসার্ট টেলিভিশন ও অনলাইনে প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

‘গ্লোবাল গোল: ইউনাইট ফর আওয়ার ফিউচার’ নামের এই উদ্যোগের লক্ষ্য হল বেসরকারি ও ব্যক্তিগত অনুদান থেকে কয়েক বিলিয়ন ডলার সংগ্রহ করা। যা বিশ্বব্যাপি প্রান্তিক জনগোষ্ঠীর ওপর মহামারীর ছোঁবলের প্রভাব কমাতে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানের বিষয়ে একটি অনলাইন প্যানেলে কথা বলতে গিয়ে পপ তারকা মাইলি সাইরাস বলেন, “এই মহামারী বিশ্বের দরিদ্র ও প্রান্তিক মানুষদের সবচেয়ে বেশি আঘাত হেনেছে। তাই দাতাদের কাছে আমার জোর অনুরোধ- পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিন তৈরির করতে আর এসব সেবা সবার কাছে পৌঁছে দিতে আপনারা এগিয়ে আসুন।”

অভিনেতা ডোয়েন ‘দ্য রক’ জনসনের উপস্থাপনায় এই ভার্চুয়াল কনসার্টে অংশ নেবেন মাইলি সাইরাস, ক্লো এক্স হ্যালি, ক্রিস্টিন অ্যান্ড দি কুইন্স, কোল্ডপ্লে, শাকিরা।

অভিনয় শিল্পীদের মধ্যে শার্লিজ থ্যারন, হিউ জ্যাকম্যানের পাশাপাশি থাকবেন ফুটবল তারকা ডেভিড বেকহাম।

গ্লোবাল সিটিজেনের প্রধান কর্মকর্তা হিউ ইভান্স বলেন, “পরীক্ষা, চিকিৎসা ও ভ্যাকসিন সব জায়গায় সমানভাবে পৌঁছে দিতে আমাদের বিলিয়ন ডলার প্রয়োজন। আর এজন্য বিশ্ব নেতাদেরও এক হওয়ার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া দরকার।”

ইউরোপীয়ন কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন বলেন, এই কনসার্ট হবে, “শিল্পী, বিজ্ঞানী এবং বিশ্ব নেতৃবৃন্দের প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার শীর্ষ সম্মেলন। যেখানে তারা ‘কাউকে পেছনে না ফেলে’ বিশ্ব থেকে করোনাভাইরাসকে দূর করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হবেন।”

করোনাভাইরাসের মহামারী রোধ ও দূর করতে যুক্তরাষ্ট্র ও চীন যেখানে নিজের দেশের দিকে বেশি নজর দিচ্ছে সেখানে ইউরোপীয় ইউনিয়ন কাজ করছে বিশ্বব্যাপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here