‘দেশি মুরগির স্বাদ’ নিয়ে আসছে নতুন জাতের মুরগি

0
288

বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) নতুন একটি জাতের মুরগি উদ্ভাবন করেছে, যার মাংসের স্বাদ দেশি মুরগির মতো বলে দাবি করা হয়েছে।

শনিবার প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই মুরগি দেখতে অবিকল দেশি মুরগির মতো। রোগবালাই কম হয় বলে এই জাতের মুরগি পালনে ওষুধের ব্যবহার অনেক কম।

“এর মাংস অনেক বেশি সুস্বাদু ও নিরাপদ।”

‘স্বল্প সময়ের মধ্যে’ এই জাতের মুরগি বাজারজাত করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই মুরগি বাজারে আনার লক্ষ্যে আফতাব হ্যাচারি লিমিটেড এবং বিএলআরআইয়ের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এতে একদিকে যেমন সোনালি জাতের মুরগি পালনে ওষুধের ব্যবহার বেড়েছে অন্যদিকে নিরাপদ মুরগির মাংসের প্রাপ্যতা অনিশ্চিত হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে নিরাপদ দেশি মুরগির মাংসের স্বাদের চাহিদা মেটাতে এই নতুন জাতের মুরগি উদ্ভাবন করল প্রাণি সম্পদ ইনস্টিটিউট।”

সংবাদ বিজ্ঞপ্তিতে এই নতুন জাতের মুরগি সম্পর্কে বহুমুখী ফার্মসের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ার বলেন, “ভোক্তার চাহিদা বিবেচনায় দীর্ঘ দিন থেকেই এই ধরনের একটি নির্ভরযোগ্য জাতের মুরগি প্রত্যাশা করা হচ্ছিল। আমাদের মূল লক্ষ্য ছিল, দেশি মুরগির স্বাদ ফিরিয়ে আনতে এমন একটি জাতের মুরগি উদ্ভাবন করা যা দেশের আবহাওয়া উপযোগী ও রোগবালাই সহিষ্ণু হয়।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here