মেসি ২০/২০, রোনালদো ১১/১১

0
355

রেকর্ডের পাতায় লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর ভাঙা-গড়ার খেলা চলছে। রিয়াল ভাইয়াদলিদের বিপক্ষে আর্তুরো ভিদালকে দিয়ে গোল করিয়ে দারুণ কীর্তি গড়েছেন মেসি। ওদিকে আতালান্তার বিপক্ষে সফল স্পট কিকে মাইলফলক ছুঁয়েছেন রোনালদোও।

দুজনের বয়স বেড়েছে। সময়ের প্রয়োজনে ক্লাব বদল হয়েছে রোনালদোর। কিন্তু মেসির সঙ্গে তার দ্বৈরথটা এখনও অটুট। ভিদালকে দিয়ে গোল করিয়ে মেসি এবং পেনাল্টিতে গোল করে রোনালদো আবারও উঠে এসেছেন আলোচনায়।

মেসি ২০/২০: লা লিগার ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে এক মৌসুমে কমপক্ষে ২০ গোলের পাশাপাশি ২০ অ্যাসিস্টের কীর্তি গড়েছেন মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের হিসাবে একবিংশ শতাব্দীতে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এ কীর্তি গড়লেন তিনি। মেসির এক সময়ের সতীর্থ থিয়ের অঁরি আর্সেনালের হয়ে ২০০২-০৩ মৌসুমে ২৪ গোলের পাশাপাশি করেছিলেন ২০ অ্যাসিস্ট।

২০: লা লিগায় বার্সেলোনার ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ডেও উঠে এসেছে আর্জেন্টাইন তারকার নাম। ২০০৮-০৯ আসরে সতীর্থদের দিয়ে সমান সংখ্যক গোল করিয়ে রেকর্ডটি গড়েছিলেন চাভি এরনান্দেস।

১১: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত থাকা লা লিগা পুনরায় শুরুর পর মেসির গোল করা ও করানোর মোট সংখ্যা। এই সময়ের হিসেবে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যা সর্বোচ্চ।

রোনালদো ১১/১১: চলতি মৌসুমে সেরি আয় এখন পর্যন্ত ১১ টি পেনাল্টির সবগুলো থেকেই লক্ষ্যভেদ করেছেন রোনালদো। ভাগ বসিয়েছেন সেরি আর এক মৌসুমে কোনো পেনাল্টি শট মিস না করে রবের্তো বাজ্জিওর ১৯৯৭/৯৮ মৌসুমে গড়া ১১ গোলের রেকর্ডে।

২৮: চলতি সেরি আয় রোনালদোর মোট গোল। ১৯৩৩-৩৪ সেরি আয় ৩২ গোল করেছিলেন ফেলিস বোরেল, ইউভেন্তুসের ইতিহাসে লিগে এক মৌসুমে যা সর্বোচ্চ। রেকর্ডটির বেশ কাছাকাছি পৌঁছেছেন পর্তুগিজ ফরোয়ার্ড। শেষ ম্যাচে আতালান্তার জালে জোড়া গোল করা রোনালদোর হাতে এখনও বাকি আছে ছয়টি লিগ ম্যাচ।

এবং রোনালদো ১২৫ বনাম মেসি ৮৯

ক্যারিয়ারে মেসির চেয়ে পেনাল্টি শটে বেশি গোল করেছেন রোনালদো। ক্লাব ও জাতীয় দলের হয়ে করা ৭৩২ গোলের মধ্যে শতকরা ১৭.১ হারে ১২৫টি গোল স্পট কিকে করেছেন রোনালদো। মেসির ৭০০ গোলের মধ্যে শতকরা ১২.৭ হারে ৮৯ গোল পেনাল্টি থেকে পাওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here