ব্রাজিলে নতুন করে আক্রান্ত আরও ৩৫ হাজারের বেশি

0
84

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। দেশটিতে নতুন করে আরও প্রায় ৩৫ হাজার মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ১৭৭। ফলে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪৬ হাজার ৩২৮।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রাণহানি ঘটেছে ১ হাজার ১৬৩ জনের। ফলে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৭ হাজার ৮৫১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, ব্রাজিলে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪৮ হাজার ৬৯৭। এর মধ্যে মারা গেছে ৭৭ হাজার ৯৩২ জন।

ওই পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১৩ লাখ ৬৬ হাজার ৭৭৫ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৬ লাখ ৩ হাজার ৯৯০। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৮ হাজার ৩১৮ জন।

করোনার ভয়াবহতা অস্বীকার করে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করায় বোলসোনারো সরকারকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। স্বাস্থ্যবিধি না মেনেই লকডাউনে শিথিলতা আনায় দেশজুড়ে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করেছে। এমনকি বিশেষজ্ঞদের পরামর্শ তোয়াক্কা না করে সমালোচিত হয়েছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো।

ব্রাজিলের এই প্রেসিডেন্ট প্রথম থেকেই সামাজিক দূরত্ব মেনে চলেননি এবং করোনা নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হয়েছেন। তিনি নিজেও করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি কোয়ারেন্টাইনে আছেন।

এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনা হানা দিয়েছে।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। তারও অনেক পরে ব্রাজিলে করোনা শনাক্ত হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দেশটি বিপর্যস্ত হয়ে পড়েছে। আক্রান্ত ও মৃত্যুতে বর্তমানে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here