ভারতে বিক্রি হচ্ছে না বাড়ি, বিপাকে আবাসন ব্যবসায়ীরা

0
156

করোনাভাইরাসের কারণে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে গোটা বিশ্ব। মানুষের স্বাভাবিক জীবন-যাপন থেকে শুরু করে অর্থনীতিতে মারাত্মক প্রভাব ফেলছে এ ভাইরাস। থমকে পড়েছে বৈশ্বিক আমদানি-রফতানি। আর এই করোনা অন্যান্য খাতের পাশাপাশি বড় ধরনের প্রভাব ফেলেছে ভারতের আবাসন খাতে। দেশটিতে গত ১০ বছর অর্থাৎ এক দশকের মধ্যে সবচেয়ে কম বাড়ি বিক্রি হয়েছে এবার।

দেশটির আবাসন ক্ষেত্রের পরামর্শদাতা সংস্থা নাইটফ্র্যাঙ্কের এক প্রতিবেদনে জানানো হয়েছে, জানুয়ারি থেকে জুন পর্যন্ত দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালোর, পুনে, হায়দরাবাদ এবং আহমেদাবাদে মোট ৫৯ হাজার ৫৩৮টি আবাসন বিক্রি হয়েছে। যা গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন এবং এক বছর আগের তুলনায় ৫৪ শতাংশ কম।

সেখানে আরও বলা হয়, ২০১৯ সালের প্রথমার্ধে এক লাখ ২৯ হাজার আবাসন বিক্রি হয়েছিল। কলকাতায় অবশ্য এ বছরের প্রথমার্ধে বিক্রি সঙ্কোচনের হার জাতীয় গড়ের তুলনায় কিছুটা কম, ৩৬ শতাংশ। ওই সময়ে কলকাতায় ২ হাজার ৯৩৭টি বাড়ি বিক্রি হয়েছে। এক বছর আগে হয়েছিল ৪ হাজার ৫৮৮টি। জানুয়ারি-মার্চে দেশে বাড়ি বিক্রি কমেছে ২৭ শতাংশ। এপ্রিল-জুনে ৮৪ শতাংশ।

নাইটফ্র্যাঙ্ক ইন্ডিয়ার সিএমডি শিশির বৈজলের বক্তব্য, আবাসন শিল্পকে ঘুরিয়ে দাঁড় করাতে দরকার সংস্থাগুলোর এককালীন ঋণ পুনর্গঠন, খুচরো ঋণে মোরাটোরিয়াম বাড়ানো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here