দুঃসংবাদ পিএসজির, চ্যাম্পিয়নস লিগের শেষ আটে নেই এমবাপ্পে

0
72

ডান অ্যাঙ্কেল মচকে গিয়েছিল। এটাও কম আঘাত নয় । তবু প্যারিস সেন্ত জার্মেই সন্দেহ ও আশা নিয়ে স্ক্যান রিপোর্টের অপেক্ষায় ছিল ৭২ ঘন্টা। রিপোর্ট দিয়েছে দুঃসংবাদ, কিলিয়ান এমবাপ্পের অ্যাঙ্কেল মচকে যাওয়ার সঙ্গে বাইরের লিগামেন্টেরও ক্ষতি হয়েছে ভীষণ। এ জন্য তাকে কম করে হলেও তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। তার মানে ১২ আগস্ট লিসবনে ইতালিয়ান ক্লাব আতালান্তার সঙ্গে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল খেলা হচ্ছে না। সোমবার পিএসজি তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘আজ স্ক্যান রিপোর্টে নিশ্চিত হয়েছে অ্যাঙ্কেল মচকে যাওয়ার সঙ্গে সেটির বাইরের লিগামেন্টও ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এজন্য তাকে আনুমানিক তিন সপ্তাহ বাইরে থাকতে হবে।’

গত শুক্রবার ফ্রেঞ্চ কাপের ফাইনালে পিএসজির ২১ বছর বয়সী ফরোয়ার্ডকে বাজেভাবে ট্যাকল করেন সেন্ত এতিয়েনের ডিফেন্ডার ও অধিনায়ক লোয়িচ পেরিন। লাল কার্ডই দেখতে হয়েছে তাকে। ১৪ মিনিটে নেইমারের একমাত্র গোলটিতেই শেষ পর্যন্ত শিরোপা এসেছে, তবে পিএসজির জন্য সেটি কোনও সান্ত্বনা হতে পারেনি। ক্রাচে ভর দিয়ে চোখ মুছতে মুছতে সেই যে মাঠ ছেড়ে গেলেন তারকা ফরোয়ার্ড, যাওয়াটা হয়ে গেল বেশ লম্বা সময়ের জন্য। কোয়ার্টার ফাইনাল জিততে পারলে সেমিফাইনালে হয়তো তাকে পাওয়া যাবে। কিন্তু কোয়ার্টার ফাইনাল পেরোনোই তো কঠিন হয়ে গেলো। আতালান্তা চ্যাম্পিয়নস লিগে নবাগত হলেও এলেবেলে নয়। সিরি ‘আ’ রানার্সআপ হওয়ার জন্য লড়ছে তারা। এ পর্যন্ত ৩৬ ম্যাচে করেছে ৯৬ গোল।

এমবাপ্পের জন্য দুঃখ প্রকাশ করেছেন আতালান্তার কোচ জিয়ান পিয়েরো গাসপেরিনি। সর্বশেষ স্ক্যান রিপোর্ট আসার আগে স্কাই ইতালিয়াকে বলেছিলেন, ‘তার জন্য খারাপ লাগছে। এমবাপ্পে দুর্দান্ত একজন খেলোয়াড়, আশা করি এটা গুরুতর কিছু হবে না। আমি অন্যের দুর্ভাগ্যের সুযোগ নিয়ে জিততে চাই না।’ ‘এ ধরনের খেলোয়াড়দের বিপক্ষে জিতলেই না আপনার জয়টা বড় হয়ে ওঠে’-আরও বলেছিলেন গাসপেরিনি।

এমবাপ্পে এ মৌসুমে দুর্দান্ত খেলছিলেন পিএসজিতে। ৩৪ ম্যাচে ৩০ গোল করেছেন, সহায়তা করেছেন ১৮ গোলে। চ্যাম্পিয়নস লিগের সাত ম্যাচে পাঁচ গোল করার পাশাপাশি সহায়তা করেছেন পাঁচ গোলে। ফর্মের তুঙ্গে থাকা এমন ফরোয়ার্ডের বিকল্প পাওয়া কঠিন। কোচ টমাস টুখেল হয়তো তারপরও আক্রমণভাগ নিয়ে সমস্যায় পড়তেন না, যদি না এডিনসন কাভানি চুক্তি শেষে এরইমধ্যে ক্লাব ছেড়ে যেতেন। এখন নেইমারই ভরসা। তাছাড়া পিএসজিকে দিচ্ছে চারটি শিরোপা জয়ের হাতছানি। ফ্রেঞ্চ লিগ-১ করোনার কারণে অসমাপ্ত অবস্থায় শেষ হলেও পয়েন্ট ব্যবধানে অনেক এগিয়ে থাকা পিএসজিকে জয়ী ঘোষণা করা হয়েছে। গত শুক্রবার এমবাপ্পের দুর্ভাগ্যের ম্যাচে জিতেছে ফ্রেঞ্চ কাপ। আগামী শুক্রবার লিওঁর সঙ্গে লিগ কাপের ফাইনালেও তারা ফেবারিট। তারপর এই চ্যাম্পিয়নস লিগ!  

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো বা কোয়ার্টার ফাইনাল এলেই যেন দুর্ভাগ্য তাড়া করে পিএসজিকে। আগের দুবার চোটে পড়ে খেলতে পারেননি নেইমার। শেষ ষোলো থেকেই বিদায়। এবার দুর্ভাগ্যের শিকার এমবাপ্পে। চ্যাম্পিয়নস লিগ এবার আট দলের সরাসরি নকআউট টুর্নামেন্ট, দুই লেগের নয়। ৭ আগস্ট শুরু হয়ে যা ২৩ আগস্ট শেষ হবে পর্তুগালের রাজধানী লিসবনে।    

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here