মগবাজারে বিস্ফোরণের কারণ ‘অবহেলা’, ‘অজ্ঞাত’দের বিরুদ্ধে মামলা

0
56
post 2481

রাজধানীর মগবাজারে বিস্ফোরণে সাত জন নিহত ও অর্ধশতাধিক ব্যক্তি আহত হওয়ার ঘটনায় ‘সংশ্লিষ্টদের অবহেলা’কে দায়ী করে মামলা দায়ের করা হয়েছে। মামলায় মগবাজারে গ্যাস জমে থাকার কথা উল্লেখ থাকলেও এর সঙ্গে সংশ্লিষ্ট তিতাস বা রাজউকের নাম উল্লেখ করা হয়নি।

মঙ্গলবার (২৯ জুন) ভোরে ডিএমপির রমনা থানায় এঘটনায় একটি মামলা হয়েছে। মামলার বাদী রমনা থানার একজন পুলিশ কর্মকর্তা। মামলায় আসামির নাম ‘অজ্ঞাত’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ফৌজদারি দণ্ডবিধির ৩০৪(ক) ধারায় মামলা হয়েছে। পুলিশ বিস্ফোরণের বিষয়টি খতিয়ে দেখছে।

দণ্ডবিধি ৩০৪ (ক) বলতে কোনো ব্যক্তির বেপরোয়া বা অবহেলার জন্য অন্যের প্রাণহানীকে বোঝায়। কারো বিরুদ্ধে এই ধারার অপরাধ প্রমাণিত হলে তার সর্বোচ্চ ৫ বছরের জেল, অর্থদণ্ড অথবা উভয়দণ্ড হতে পারে।

রোববার (২৭ জুন) সন্ধ্যায় মগবাজারে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় শেখ খবর পাওয়া পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে। এছাড়া বেশ কয়েকজন ঢামেকসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

বিস্ফোরণের ঘটনার কারণ অনুসন্ধানে ৭ সদস্যের কমিটি করেছে পুলিশ সদর দফতর। কমিটির প্রধান করা হয়েছে পুলিশের জঙ্গি ও সন্ত্রাসবিরোধী ইউনিট কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ইউনিটের প্রধান আসাদুজ্জামানকে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here