এলপি গ্যাসের দাম বাড়লো সিলিন্ডারে ৪৯ টাকা

0
83
post 2526

দাম বাড়লো এলপিজি ও অটোগ্যাসের। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বাড়ায় দেশে রান্নার জন্য জনপ্রিয় এই গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বেসরকারি পর্যায়ে এলপিজির দাম প্রতিকেজি ৭৪ টাকা ২৪ পয়সা ধরে ১২ কেজি সিলিন্ডারের দাম ৮৯১ টাকা নির্ধারণ করা হয়েছে যা জুন মাসে ছিল ৮৪২ টাকা। অর্থাৎ ৪৯ টাকা দাম বেড়েছে। প্রতি লিটার অটোগ্যাসের (পরিবহনে ব্যবহৃত এলপিজি) দাম ৪১ দশমিক ৮৪ টাকা থেকে বাড়িয়ে ৪৪ টাকা নির্ধারণ করেছে হয়েছে যা শনিবার (১ জুলাই) থেকে এ দাম কার্যকর হবে।

বুধবার অনলাইনে এক সংবাদ সম্মেলনে ভোক্তা পর্যায়ে তৃতীয়বারের মতো এলপিজির দাম সমন্বয় করার আদেশ দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এ সময় কমিশন চেয়ারম্যান আব্দুল জলিল, কমিশনের সদস্য মোহাম্মদ আবু ফারুক, মকবুল-ই এলাহী, বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব রুবিনা ফেরদৌসীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চেয়ারম্যান আব্দুল জলিল জানান, জুন মাসের জন্য সৌদি আরামকো কর্তৃক প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি যথাক্রমে প্রতি মেট্রিক টন ৫৩০ ডলার এবং ৫২৫ ডলার অনুযায়ী মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় গড় মূল্য প্রতি মেট্রিক টন ৫২৬.৭৫ ডলার ধরে দেশের বাজারের জন্য এলপি গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে। সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দাম আগের মতোই ৫৯১ টাকা থাকবে। কারণ এই দামের সঙ্গে আন্তর্জাতিক বাজারের কোনও সম্পর্ক নেই।

এদিকে আবাসিক ও শিল্পে কেন্দ্রীয়ভাবে ব্যবহৃত রেটিকুলেটেড সিস্টেমেন এলপিজির দাম ভোক্তা পর্যায়ে প্রতিকেজি ৭১ টাকা ৯৪ পয়সা অথবা প্রতি লিটার ০ দশমিক ১৫৯৭ টাকা পুননির্ধারণ করেছে কমিশন।

গত ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণের ঘোষণা দেয় কমিশন। সাধারণত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারিত হয়। প্রতি মাসের শেষে যখন সৌদি সিপির দাম পরিবর্তন হয়, তখন কমিশন এলপিজির দাম পরিবর্তনের বিষয়ে নতুন আদেশ দেয় কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here