গাজা যুদ্ধের ১ মাস পর আমিরাতে দূতাবাস খুলল ইসরাইল

0
64
post 2507

গাজা যুদ্ধের এক মাস পর সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস খোলার সুযোগ পেয়েছে ইসরাইল। বেনেত সরকারের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিত মঙ্গলবার প্রথমবারের মতো আরব আমিরাত সফরে গিয়ে ওই দূতাবাস উদ্বোধন করেন।

লাপিত নিজেই এক টুইট বার্তায় এ খবর জানিয়েছেন। এ সময় তিনি আরব আমিরাতের সংস্কৃতি ও বিজ্ঞান উন্নয়নমন্ত্রী নূরা আল-কাবিরের দূতাবাস ভবনের সামনে ফিতা কাটার একটি ছবি দিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘মধ্যপ্রাচ্য আমাদের বাড়ি, আমরা অন্য কোথাও যেতে চাই না। আমরা এখানে থাকতে এসেছি। ইসরাইল প্রতিবেশীদের সাথে শান্তিতে বিশ্বাসি, আমরা এ অঞ্চলের সব রাষ্ট্রকে এ বার্তাটিই দিতে চাই।’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে ২০২০ সালে ইসরাইলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় সংযুক্ত আরব আমিরাত। এরপর চলতি বছরের শুরুতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইতে দূতাবাসের কার্যক্রম শুরু হয়। একই সাথে দুবাই শহরেও কনস্যুলেট স্থাপন করে তেল আবিব। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে সেই দূতাবাস ও কনস্যুলেট উদ্বোধন করেন।

এর আগে চলতি জুন মাসের গোড়ার দিকে সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে তেল আবিবে তার দূতাবাস উদ্বোধন করে। এর আগেও দু’একজন ইসরাইলি মন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন। কিন্তু লাপিত হচ্ছেন আবুধাবি সফরকারী সবচেয়ে সিনিয়র ইসরাইলি মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রীকে বহনকারী ইসরাইলি যাত্রীবাহী বিমান সৌদি আরবের আকাশসীমা অতিক্রম করে আবুধাবি গমন করে। সৌদি সরকার গত বছর ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে চলাচলকারী বিমানের জন্য নিজের আকাশসীমা উন্মুক্ত করে দেয়। ইয়ায়ির লাপিত তার দু’দিনের আবুধাবি সফরে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here