এবার আয়ারল্যান্ডের দক্ষিণ আফ্রিকা শিকার

0
86

ওয়ানডে ক্রিকেটে বড় শিকার কম করেনি আইরিশরা। দলটির শিকার তালিকায় নাম আছে বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মতো দল। সেই আয়ারল্যান্ড এবার শিকার তালিকায় যুক্ত করল দক্ষিণ আফ্রিকাকেও।

আজ ডাবলিনের ম্যালাহাইডে ওয়ানডে সুপার লিগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারিয়েছে আইরিশরা। প্রোটিয়াদের বিপক্ষে ১৪ বছরে সাতটি ম্যাচ খেলে আয়ারল্যান্ডের এটিই প্রথম জয়। তাতে ওয়ানডে সুপার লিগে ১০ পয়েন্ট পাওয়ার পাশাপাশি ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল আয়ারল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ফল দেখেনি। সেই ম্যাচে দুই দলই পেয়েছিল ৫টি করে পয়েন্ট।

আইরিশরা প্রথমে ব্যাটিং করে ৫ উইকেটে তোলে ২৯০ রান। ১১৭ বলে ইনিংস–সর্বোচ্চ ১০২ রান করেছেন দলটির ওপেনার অ্যান্ডি বলবার্নি। আইরিশ অধিনায়কের সপ্তম ওয়ানডে সেঞ্চুরিটি সাজানো ১০ চার ও ২ ছক্কায়।

পল স্টার্লিং (২৭), অ্যান্ডি ম্যাকব্রাইন (৩০) ও হ্যারি টেক্টরকে নিয়ে তিনটি ৬০ ছাড়ানো জুটি গড়া বলবার্নি আউট হয়েছেন ৪২তম ওভারে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে। আয়ারল্যান্ডের রান তখন ১৯৪।

অধিনায়কের গড়ে দেওয়া ভিত্তির ওপর দাঁড়িয়ে এরপর তাণ্ডব চালিয়েছেন টেক্টর ও জর্জ ডকরেল। চতুর্থ উইকেটে ৪৬ বলে ৯০ রান যোগ করেন দুজন। ৬৮ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৭৯ রান করেন টেক্টর। ২৬ বলে এই রানের ৪৮-ই টেক্টর করেছেন বলবার্নি ফেরার পর। ১৩ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে টেক্টরের এটিই সর্বোচ্চ ইনিংস।

অন্য পাশে ডকরেল করেছেন ২৩ বলে ৪৫ রান। তাঁর ইনিংসে ৫ চারটি, ছক্কা দুটি। আইরিশ ইনিংসের শেষ বলে আউট হয়েছেন ডকরেল।

রান তাড়ায় ৪৮.৩ ওভারে ২৪৭ রানে অলআউট দক্ষিণ আফ্রিকা। ওপেনার ইয়ানেমান ম্যালান ও মিডল অর্ডার ব্যাটসম্যান রেসি ফন ডার ডুসেন ছাড়া বলার মতো রান পাননি অন্য কোনো প্রোটিয়া ব্যাটসম্যান। ৯৬ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৮৪ রান করেছেন ম্যালান। ৭০ বলে ৪৯ রান ফন ডার ডুসেনের।

শুরুটা অবশ্য খারাপ ছিল না দক্ষিণ আফ্রিকার। ৩৩তম ওভারেই ২ উইকেটে ১৫৯ রান তুলে ফেলে দলটি। ম্যালান দ্বিতীয় সেঞ্চুরিটাকে পায়ে দলে ফিরেছেন ডিপ মিড উইকেটে সহজ ক্যাচ তুলে। ১ রান ও ৭ বল পরেই ম্যালানের পিছু পিছু ফিরে যান ফন ডার ডুসেন। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে প্রোটিয়ারা। আয়ারল্যান্ডের ছয় বোলার ভাগাভাগি করে নিয়েছেন উইকেটগুলো। ৩৪ রানে ২ উইকেট নিয়ে সেরা বোলিংটা অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইনের।

শুক্রবার সিরিজের শেষ ম্যাচ ম্যালাহাইডেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here