মুঠোফোন ও ফোন নম্বর বদলালেন ফ্রান্সের প্রেসিডেন্ট

0
66

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর মুঠোফোনে ‘পেগাসাস’ সফটওয়্যার দিয়ে আড়িপাতার গুঞ্জন ছিল। কোনো ঝুঁকি না নিয়ে মুঠোফোন এবং ফোন নম্বর বদলে ফেলেছেন ফরাসি প্রেসিডেন্ট। সংবাদমাধ্যম ফ্রান্স২৪ এ খবর জানিয়েছে।

একদিন আগেই পেগাসাসের নির্মাতা—ইসরায়েলি সংস্থা এনএসও জোর দিয়ে জানিয়েছিল, ম্যাক্রোঁর ফোনে আড়িপাতা হয়নি। কিন্তু, একটি ফরাসি সংবাদপত্র জানিয়েছিল, আড়িপাতার তালিকায় ম্যাক্রোঁর নাম আছে। এরপরই ম্যাক্রোঁ তাঁর ফোন ও নম্বর বদলে নিয়েছেন।

এক ফরাসি কর্মকর্তা বলেছেন, ‘প্রেসিডেন্টের অনেকগুলো ফোন নম্বর আছে। তার মানে এই নয় যে, তাঁর ফোনে আড়িপাতা হচ্ছিল। বলতে পারেন, অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফ্রান্স-ইন্টার রেডিওকে ফরাসি সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল অ্যাত্তাল জানান, ম্যাক্রোঁ নিয়মিত ফোন পরিবর্তন করেন এবং তিনি ফোনে আড়িপাতার বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে নিয়েছেন।

ম্যাক্রোঁ গতকাল বৃহস্পতিবার সাইবার-সুরক্ষা নিয়ে জরুরি বৈঠক ডেকেছিলেন। ফরাসি সরকার এখন সাইবার-সুরক্ষাকে আরও মজবুত করতে চাইছে।

এর আগে গত মঙ্গলবার ফরাসি সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছিল, ‘পেগাসাস’ দিয়ে যে সব মোবাইল ফোন টার্গেট করা হয়েছিল, তার মধ্যে ম্যাক্রোঁসহ ফ্রান্সের উচ্চপদস্থ কর্মকর্তাদের ফোনও আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here