বিশ্বে করোনায় মৃত্যু ৪২ লাখ ছাড়াল

0
50

বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৪২ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯ হাজার ৭১০ জনের। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে আরও ছয় লাখ ৬৫ হাজার ৩৮৫ জন।

একদিনের ব্যবধানে বিশ্বে আক্রান্তের সংখ্যা বাড়লেও মৃত্যু কিছুটা কমেছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন চার লাখ ১৮ হাজার ৮০২ জন।

আজ বৃহস্পতিবার (২৯ জুলাই) বিকেল চারটায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৮১৬। এর মধ্যে মারা গেছে ৪২ লাখ চার হাজার ৭৭৭ জন। তবে এরই মধ্যে সুস্থ হয়ে উঠেছে ১৭ কোটি ৮১ লাখ ৫৭ হাজার ১৭৪ জন। বিশ্বের ২২০টি দেশ ও অঞ্চলে এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৮৭ হাজার ৪৯০ জনের। এদের মধ্যে মারা গেছে ছয় লাখ ২৮ হাজার ৯৮ জন। আর সুস্থ হয়েছে দুই কোটি ৯৬ লাখ ৩ হাজার ৯৫৮ জন।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে তিন কোটি ১৫ লাখ ২৬ হাজার ৬২২ জন। এদের মধ্যে মারা গেছে চার লাখ ২২ হাজার ৬৯৫ জন। তবে এরইমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তিন কোটি ৬ লাখ ৯৪ হাজার ১২২ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৫৩ হাজার ২৭২ জনে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৫১৬। তবে সুস্থ হয়ে উঠেছে এক কোটি ৮৫ লাখ ৩০ হাজার ৩০৬ জন।

তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬১ লাখ ৯৫ হাজার ২৩২। এর মধ্যে মারা গেছে এক লাখ ৫৬ হাজার ১৭৮ জন এবং সুস্থ হয়ে উঠেছে ৫৫ লাখ ৪৭ হাজার ৫২৯ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here