দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় ভারত

0
72

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক বাস্তবায়ন করবে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আবদুল মোমেনকে চিঠি দিয়েছেন।

চিঠিতে জয়শঙ্কর বলেছেন, ‘আমাদের অবশ্যই দুর্যোগ ব্যবস্থাপনা এবং এটি প্রশমনের ক্ষেত্রে সমঝোতা স্মারকটি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করতে হবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার এ কথা বলা হয়েছে।

ড. জয়শঙ্কর তাঁর আগ্রহ প্রকাশ করে চিঠিতে আরও বলেন, এর আগে নেওয়া প্রক্রিয়াগুলো দুই দেশকে ভবিষ্যতে এ ধরনের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য আরও ভালোভাবে প্রস্তুত থাকতে সাহায্য করবে।

‘আমরা আনন্দিত যে, বাংলাদেশ আমাদের দুর্যোগ প্রতিরোধক অবকাঠামোর জন্য কোয়ালিশনে যোগদানের আমন্ত্রণ গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে’, যোগ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

ড. জয়শঙ্কর উল্লেখ করেন, সমগ্র বিশ্ব, বিশেষ করে দক্ষিণ এশীয় অঞ্চল ঘন ঘন জলবায়ু সংক্রান্ত দুর্যোগের সাক্ষী। ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন যে, ক্ষমতা বৃদ্ধি, একে অপরের সেরা অনুশীলন থেকে শেখার পাশাপাশি একে অপরকে সহায়তা প্রদান করা এখন সময়ের প্রয়োজন।

ড. জয়শঙ্কর মহারাষ্ট্রের সাম্প্রতিক বন্যায় যারা প্রাণ হারিয়েছে, তাদের জন্য শোক জানিয়ে চিঠি দেওয়ায় ড. মোমেনকে ধন্যবাদ জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here