বাংলাদেশ থেকে আফগানিস্তানে যাওয়ার ধারণা অমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী

0
26

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আমাদের দেশের মানুষ কখনোই সন্ত্রাস ও জঙ্গিবাদকে পছন্দ করে না। বাংলাদেশ থেকে কেউ আফগানিস্তানে গিয়েছেন বলে ধারণা করছেন, তাদের এ ধারণা অমূলক। এটি বাস্তবসম্মত নয়।

আজ মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আফগানিস্তানের প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তান থেকে আমাদের দেশের দূরত্ব প্রায় এক হাজার মাইল। মাঝখানে আরও দুটা দেশ রয়েছে। কাজেই ওই দেশ থেকে কেউ আমাদের দেশে চলে আসবে কিংবা আমাদের দেশ থেকে কেউ ওই দেশে গেছে বা যাবে বলে যারা ধারণা করছে সেটা অমূলক। এখান থেকে লোকজন গেছে বলে যারা সন্দেহ করছেন, তাদের সন্দেহটা সঠিক নয়। কারণ, সব কিছু বন্ধ। যেখানে যাতায়াতের বাহন নেই। তাহলে সেখানে কি কেউ হেঁটে হেঁটে গিয়েছেন? এখানেই আমার প্রশ্ন।

আফগান নাগরিকদের বাংলাদেশে আশ্রয় দেওয়া নিয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমরা পাকিস্তানি শরণার্থী ও রোহিঙ্গাদের নিয়ে এমনিতেই সংকটে আছি। কাজেই আফগান শরণার্থীর বিষয়টি আমাদের কাছে কোনো প্রসঙ্গই নয়।

শিক্ষক ও শিক্ষার্থীরা ডোপ টেস্টের আওতায় আসবেন :

বৈঠকের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন শিক্ষক নিয়োগ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় শিক্ষার্থীদেরও ডোপ টেস্ট করা হবে। একইসঙ্গে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা প্রতি বছর একবার করে ডোপ টেস্টের আওতায় আসবেন। যারা পজিটিভ হবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে এগোতে বলা হয়েছে আমাদের।

মন্ত্রী বলেন, নতুন নতুন ভয়ংকর মাদক আসার খবর আসছে। আমরা মাদক নিয়ে বিস্তারিত আলোচনা করেছি, কীভাবে নিয়ন্ত্রণ করা যায়। এর উৎস কী, ভুক্তভোগী কারা হচ্ছেন। আমাদের দেশে যে মাদকগুলো উদ্ধার করি, সেগুলো বাইরের। আমরা মাদক তৈরি করি না। মাদক বাইরে থেকে আসে। এর মাধ্যমে আমাদের ইয়ং জেনারেশন ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের এই ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার জন্যই আমরা মাদকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here