ন্যাটোতে রাশিয়ার মিশন স্থগিত হচ্ছে

0
43
3420

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট হিসেবে পরিচিত ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশন স্থগিত করছে রাশিয়া। জোটটি থেকে আট রুশ কর্মকর্তাকে বহিষ্কার করার প্রতিবাদে মস্কো এই পদক্ষেপ নিতে যাচ্ছে বলে গতকাল সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ তথ্য জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাভরভ বলেছেন, ন্যাটোতে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিতাদেশ আগামী নভেম্বরের প্রথম দিক থেকে কার্যকর হবে। ন্যাটোর পদক্ষেপের (রুশ কর্মকর্তা বহিষ্কার) অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মস্কোয় ন্যাটোর সামরিক লিয়াজোঁ মিশনের কার্যক্রমও স্থগিত করতে যাচ্ছে ক্রেমলিন। ১ নভেম্বর থেকে ওই লিয়াজোঁ মিশনের কর্মীদের কাজের অনুমতিপত্র প্রত্যাহার করে নেওয়া হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মস্কোয় বেলজিয়ামের দূতাবাসে গড়ে তোলা ন্যাটোর তথ্য ব্যুরোও বন্ধ করে দেওয়া হবে। রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ অভিযোগ করে বলেন, ‘ন্যাটো কোনো সমতাভিত্তিক সংলাপ বা যৌথ কার্যক্রমে আগ্রহী নয়। সেই কারণেই ভবিষ্যতে কিছু পরিবর্তন আসবে এমন আশায় থেকে মিশন চালিয়ে যাওয়ার তেমন প্রয়োজনীয়তা দেখি না। সেই সম্ভাব্য পরিবর্তন যে অসম্ভব তা ন্যাটো ইতিমধ্যে ঘোষণা দিয়ে দিয়েছে।’

চলতি মাসের প্রথম দিকে ন্যাটো জোটটিতে যুক্ত রুশ মিশনের আট কর্মকর্তাকে বরখাস্ত করে। বরখাস্ত করার কারণ হিসেবে জোটটি জানিয়েছিল, ওই কর্মকর্তারা রাশিয়ার ‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করে আসছে।

প্রধানত পশ্চিমা দেশগুলোকে নিয়ে গঠিত সামরিক জোট ন্যাটোর অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে ইউরোপে রাশিয়ার সামরিক আগ্রাসন রুখে দেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here