চতুর্থ ধাপের ইউপি নির্বাচনের তফসিল আজ

0
50
3587

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল আজ বুধবার ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে আজ অনুষ্ঠেয় কমিশন সভায় এ ধাপের ভোটের তফসিল ঘোষণার বিষয়টি আলোচ্যসূচিতে রয়েছে। ইসি-সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, কয়েকটি পৌরসভা ও স্থানীয় সরকারের বিভিন্ন পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এদিকে তৃতীয় ধাপে আট শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচনে কাল ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষ্যে মঙ্গলবার মাঠে নেমেছেন বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা। মাঠে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। মঙ্গলবার এসব নির্বাচনের প্রচার শেষ হয়েছে। আজ বুধবার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী মালামাল পাঠানো হবে।

দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। আইনি জটিলতার কারণে বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের নির্বাচন স্থগিত করা হয়েছে। সবমিলিয়ে এ ধাপে ৮৩৫টি ভোট হতে পারে। ৮১জন চেয়ারম্যান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ভোট হবে। আর পাঁচটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত সদস্যদের সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওইসব ইউনিয়ন পরিষদে ভোটের কোনো দরকার হবে না।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। যেসব এলাকা ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে সেখানে স্থানীয় প্রশাসনের চাহিদা অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া যেসব জায়গায় ইতোপূর্বে সহিংস ঘটনা ঘটেছে সেখানেও বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা গেছে, এদিকে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল আজ ঘোষণা করা হতে পারে। এসব ইউনিয়ন পরিষদে ডিসেম্বরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একইসঙ্গে বেশ কয়েকটি পৌরসভা ও স্থানীয় সরকারের বিভিন্ন পদে তফসিল হতে পারে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে আজ বিকেল ৩টায় নির্বাচন ভবনে ৮৯-তম কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর তফসিল ঘোষণা করতে পারেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খন্দকার। বৈঠকের আলোচ্যসূচিতের পাঁচটি বিষয় রাখা হয়েছে। এগুলো হলো- চতুর্থ ধাপের ইউপি নির্বাচন, পৌরসভা নির্বাচন, স্থানীয় সরকারের অন্যান্য উপ-নির্বাচন, এনআইডি সার্ভারে ম্যাডনেস স্ট্যাটাস নিয়ে আলোচনা ও বিবিধ।

উল্লেখ্য, প্রথম ধাপে ৩৬৯ ইউপির ভোট সম্পন্ন করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৩৫ ইউপিতে ভোট হবে ১১ নভেম্বর। আর তৃতীয় ধাপে ১ হাজার ১টি ইউপিতে ভোট হবে ২৮ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here