যে কারণে খালেদা জিয়ার রক্তক্ষরণ হচ্ছে

0
30
3764

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লিভার সিরোসিস হয়েছে বলে জানিয়েছে তাঁর চিকিৎসার জন্য গঠিত মেডিক্যাল বোর্ড। গতকাল রবিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, লিভার সিরোসিসের কারণেই তাঁর রক্তক্ষরণ হচ্ছে।

সংবাদ সম্মেলনে চিকিৎসকরা জানান, খালেদা জিয়ার এই রোগের চিকিৎসা দেশে সম্ভব নয়। চিকিৎসার জন্য যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা জার্মানির বিশেষায়িত হাসপাতালের সুপারিশ করেছেন তাঁরা। মেডিক্যাল বোর্ডের সদস্য অধ্যাপক ডা. এ এফ এম সিদ্দিকী, অধ্যাপক ডা. এ কিউ এম মোহসীন, অধ্যাপক ডা. শামসুল আরেফিন, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, ডা. আল মামুন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অধ্যাপক ডা. এ এফ এম সিদ্দিকী বলেন, বর্তমানে খালেদা জিয়ার শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। লিভারে রক্তক্ষরণ বন্ধে সর্বোচ্চ চিকিৎসা দেওয়া হচ্ছে। এর চেয়ে বেশি কিছু করার নেই। আগামী সপ্তাহে এই ঝুঁকি আরো ৫০ শতাংশ বাড়তে পারে, আর ছয় সপ্তাহে বাড়তে পারে ৭০ শতাংশ।

ইন্টারভেনশনাল গ্যাস্ট্রো অ্যানালিস্ট চিকিৎসক আরেফিন সিদ্দিক লিভারে রক্তক্ষরণ ঠেকাতে চিকিৎসা পদ্ধতি তুলে ধরে বলেন, ‘এটা একটা হাইলি টেকনিক্যাল কাজ। এটাকে বলে টিপস। বাংলাদেশে টিপস করা রোগী আমরা দেখি না।’ তাহলে কোথায় এর চিকিৎসা করা যায়—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আমেরিকা বা ইউরোপ-বেজড, বিশেষ করে যুক্তরাজ্য, জার্মানি, যুক্তরাষ্ট্রে কিছু সেন্টার আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here