বাংলাদেশে সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি

0
25
4054

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিন দিনের সফরে আজ বুধবার বাংলাদেশে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভারত-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তিতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে এই সফরে আসছেন তিনি। প্রথম বাংলাদেশ সফরে ভারতের রাষ্ট্রপতি স্ত্রী ও মেয়েকে নিয়ে আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

ভারতের রাষ্ট্রপতি কোবিন্দ আজ সকাল সাড়ে ১০টায় বিশেষ বিমানযোগে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেওয়া হবে। এরপর রামনাথ কোবিন্দ সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখান থেকে দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। 

বিকালে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সোনারগাঁও হোটেলে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী মোমেন। এরপর সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি হামিদের সঙ্গে বৈঠক করবেন রামনাথ কোবিন্দ। মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধববিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতি হামিদকে উপহার হিসেবে দেবেন ভারতের রাষ্ট্রপতি। সেখানে রাষ্ট্রপতি হামিদ আয়োজিত নৈশভোজে অংশ নেবেন তিনি। 

সফরের দ্বিতীয় দিন ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘গেস্ট অব অনার’ হিসেবে যোগ দেবেন ভারতের রাষ্ট্রপতি। বিকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে তিনি অংশ নেবেন।ঐ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সফরের তৃতীয় দিন শুক্রবার সকালে রমনা কালীমন্দির পরিদর্শনে যাবেন ভারতের রাষ্ট্রপতি। সেখানে সদ্য সংস্কারকৃত অংশের উদ্বোধনও করবেন তিনি। শুক্রবার দুপুরেই দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান, রাষ্ট্রপতি কোবিন্দের সফরে দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবারের সফরে কোনো চুক্তি বা সমঝোতা স্মারক সই হচ্ছে না। কেবল উদযাপনের মধ্যে সীমাবদ্ধ থাকছে ভারতের রাষ্ট্রপতির সফর। পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে গত মার্চে বাংলাদেশ সফর করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই বছরে একটি দেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রতিবেশী দেশে রাষ্ট্রীয় সফর যেকোনো দেশের ইতিহাসে বিরল ঘটনা। 

সফরে রামনাথ কোবিন্দের স্ত্রী-মেয়ে ছাড়াও তার সঙ্গে দেশটির শিক্ষা প্রতিমন্ত্রী, দুই জন সংসদ সদস্য, পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাসহ বিভিন্ন দপ্তরের উচ্চপর্যায়ের কর্মকর্তারা আসছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here