চিকিৎসা সরঞ্জামবাহী আমিরাতের জাহাজ ছিনতাইয়ের নিন্দা জানাল ঢাকা

0
16
4520

সৌদি ফিল্ড হাসপাতালের জন্য সরবরাহকৃত চিকিৎসা সরঞ্জাম বহন করা সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী একটি কার্গো জাহাজ ছিনিয়ে নেওয়া হয়। গত ২ জানুয়ারি ইয়েমেনের আল হুদায়াহ গভর্নেটের সমুদ্র উপকূলে ‘রাওয়াবি’ নামের জাহাজটি ছিনিয়ে নেয় হুথি যোদ্ধারা। এ ঘটনায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, সর্বশেষ এই হামলা ইয়েমেনের যুদ্ধ-বিধ্বস্ত এলাকায় মানবিক ও ত্রাণ কার্যক্রমকে বাধাগ্রস্ত করেছে এবং এটি নৈতিকভাবে অযৌক্তিক এবং আন্তর্জাতিক নিয়ম ও মূল্যবোধের প্রতি সম্পূর্ণ অশ্রদ্ধা প্রদর্শন করে।

এতে বলা হয়, বাংলাদেশ উদ্বিগ্ন যে, ইচ্ছাকৃতভাবে এই ধরনের অসংবেদনশীল ও বেআইনি কর্মকাণ্ডের পুনরাবৃত্তি করা হচ্ছে এবং সৌদি আরব ও তাদের জোট শরিকদের দ্বারা পরিচালিত মানবিক ও ত্রাণ কার্যক্রমের বিরুদ্ধে পরিচালিত হচ্ছে। বাংলাদেশ হামলাকারী ও ছিনতাইকারীদের জাহাজটি ছেড়ে দিতে এবং সেখান থেকে সরে যেতে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ নীতিগতভাবে দক্ষিণ লোহিত সাগর, এডেন উপসাগর ও আরব সাগরসহ সব সামুদ্রিক রুটে আন্তর্জাতিক সমুদ্র আইনের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়।

বাংলাদেশ সৌদি আরব এবং এর ভ্রাতৃপ্রতিম জনগণের সাথে এর নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য যে কোনো হুমকির বিরুদ্ধে দৃঢ় সংহতি পুনর্ব্যক্ত করছে। বাংলাদেশ এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আঞ্চলিক প্রচেষ্টার প্রতি তার অঙ্গীকারে অটল রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here